/

Sunday, June 21, 2020

ব্লগ থেকে ইনকাম করুন মাসে 350-400 ডলার

প্রথমেই আপনার দরকার একটা ওয়েবসাইট। আমরা যেহেতু ফ্রী ইনকামের চেষ্টা করছি, তাই ফ্রী ওয়েব সাইট দিয়েই শুরু করা যাক। একটি ফ্রী ওয়েব সাইট নিন নিচের  লিংক থেকে।
যেভাবে ফ্রী ওয়েব সাইট খুলবেন

ওয়েবসাইট থেকে কি করে আয় করা সম্ভব? এমনও ব্লগ সাইট রয়েছে যেগুলো থেকে হাজার হাজার ডলার প্রতি মাসে শুধু মাত্র গুগল এডসেন্স থেকে আয় করছে।

কোন ওয়েবসাইট কত ইনকাম করছে দেখুন এখান থেকে।

আর হ্যা কাজটি মোবাইল থেকেও করা যায়। তবে মোবাইলে লেখার জন্য ভাল গতি আপনার থাকতে হবে। অনেকেই মোবাইলে কাজ করে অনেক উপার্জন করছে। মোবাইলে ক্রম ব্রাউজারটা ইনস্টল করে নিবেন। তবে কম্পিউটারে কাজ করলে অনেক সুবিধা পাওয়া যায়।

কেউ কেউ বলে ফ্রী ডোমেইন দিয়ে এডসেন্স পাওয়া যায় না। অবশ্যই পাওয়া যায়।  তবে যদি ওয়েব সাইটের ঠিকানার মধ্যে wordpress বা  blogspot শব্দটি থাকে তবে সে ক্ষেত্রে এডসেন্স পাবেন না। কিভাবে wordpress বা  blogspot শব্দটি উঠায়ে দিবেন জানতে নিচের লিংকে ক্লিক করুন।

ফ্রি ডোমেইন নিবেন যেভাবে


 ফ্রি ডোমেইন বলতে.tk.kr.oc এমন টাইপের ডোমেইন নিয়েই অনেকে কাজর করতে চান এবং নিজেকে নিজে প্রশ্ন করতে থাকেন এডসেন্স পাবেন নাকি এই ডোমেইন নিয়ে কাজ করলে। আমি যদি উত্তর দেই তাহলে উত্তর দিব হ্যা কারণ আমার কাছে প্রমাণও রয়েছে। এডসেন্স পলিসিতে কোথাও উল্লেখ্য নেই যে আপনার ফ্রি ডোমেইন দিয়ে এডসেন্স পাবেন না।

তবে হ্যা একটা কথা ক্লিয়ার করে দিতে চাই সেটা হলো ফ্রি ডোমেইন দিয়ে আপনি এডসেন্স এপ্লাই করার আগে অবশ্যই আপনার সাইটের কোয়ালিটি ভালো থাকতে হবে। কারণ গুগল কোয়ালিটি ভালো পেলেই আপনাকে এডসেন্স দিবে তাছাড়া এডসেন্স দিবে না।

আমার সাজেশন হলো ফ্রি ডোমেইন নিয়ে কাজ না কারণ এতে করে আপনি রেংকে আসতে একটু সময় লাগবে সাথে এডসেন্স পেতেও জামেলা পোহাতে হবে। সেজন্য ডোমেইন একটি নিজে কিনে নিন তেমন বেশি মূল্য না ডোমেইন এর ডটকম 350 টাকা থেকে শুরু করে 1100 টাকার ভিতরে কোম্পানীর উপর ডিপেন্ট করে পাওয়া যায়।

এডসেন্স পাওয়া নিয়ে অনেকের অনেক রকম মতামত রয়েছে। তবে আমি আমার অভিজ্ঞতা থেকে যেভাবে এডসেন্স এপ্রুভাল নিয়ে থাকি তার সংক্ষিপ্ত রূপ হলো:


1। আপনার সাইটে কমপক্ষে 8 থেকে 30টা টিউন থাকতে হবে।
2। ভিজিটর সংখ্যা দেখে গুগল এডসেন্স দেয় না, তবে আয় করতে হলে অবশ্যই ভিজিটর দরকার আছে। তাই এডসেন্স এপ্রুভাল পেতে ভিজিটর দরকার নেই।
3। সাইটের লোক প্রফেশনাল রাখা অনেকাই জরুরী বিষয় না হয় টেম্পেলেট রিজন দিয়ে আপনাকে এডসেন্স দিবে না।
4। About, Contact এই দুইটা পেইজ অবশ্যই থাকবে।
5। সাইটের তেমন বয়স লাগে না 5দিন বয়সেও এডসেন্স এপ্রুভাল দিয়ে দেয়।
6। ইউনিক কন্টেন্ট লিখতে হবে, কপি পেষ্ট হলে কোন সম্ভবনাই নেই।

মোটামোটি উপরের কয়েকটা জিনিস অনুসরণ করলেই আশা করি দ্রুত এডসেন্স পেয়ে যাবেন।

গুগল সার্চ থেকে কিভাবে ভিউয়ার পাবেন?
যারা ব্লগিং করেন তাদের একটাই হতাশা হবার কারণ হলো গুগল থেকে সার্চ ভিজিটর না পাওয়া আর ব্লগ সাইট শূন্য ভিজিটরে পরে থাকা যা একটা অকেজো বলা চলে। আপনাকে গুগল থেকে ভিজিটর পেতে হলে অবশ্যই ভালো কিওয়ার্ড এবং ভালো কোয়ালিটি সম্পন্ন কন্টেন্ট লেখতে হবে এবং সাথে সাথে এসইও করতে হবে সঠিক কিওয়ার্ড নিয়ে কাজ করতে হবে তাহলে আপনার সাইটে গুগল মামার ট্রাফিক যাবে এবং আপনি ডলার আয় করতে পারবেন।

ব্লগিং করতে গেলে টাকা খরচ করতে হবে নাকি?

না। তবে যদি আপনি প্রফেশনাল মানের ব্লগ সাইট ক্রিয়েট করতে চান তাহলে অবশ্যই আপনাকে টাকা খরচ করতে হবে।

 ব্লগিং করতে  কি কি যোগ্যতা প্রয়োজন:
  যোগ্যতা বলতে আপনি লেখালেখি পারতে হবে মানে আপনার লেখা পড়ে যাতে করে আপনাকে কেউ ভালোবাসে তেমন ভালো লেখতে পারতে হবে ।  1-2মাস সময় নিয়ে অন্যের লেখা পড়ুন্ । নিজের লেখা বারবার পড়ুন, সংশোধন করুন, লেখার মান বাড়বেই।

তারপর আপনার সাইটকে সার্চ রেংকে মানে গুগলের মত সার্চ ইঞ্জিনের সাথে কান্টেক্ট অর্থাৎ কেউ সার্চ দিলে যাতে করে আপনার সাইট পেয়ে যায় এবং প্রথমে পাওয়া যায় সেই বিষয়টা করার জন্য এসইও জানতে হবে। নিচের লিংক থেকে এসইও করা শিখুন।

এসইও কিভাবে করবেন।

তবে সামাজিক যোগাযোগ সাইট আপনার সাইটটি ব্লক করে দিতে পারে। কিভাবে?
 আপনি যদি আপনার লিংক তাদের সাইটে শেয়ার করেন, তাদের নিয়ম না মেনে তখন। ফেসবুক বা টুইটারের  রোলস মেনে সেখানে লিংক শেয়ার করতে পারেন। এবং আপনার লিংক শেয়ার করবেন তাহলে আপনার লিংক ব্লক করবেন না। সেক্সুয়াল কোন কিছুর লিংক শেয়ার করবেন না। লিংক দ্বারা স্পামিং করবেন না। ডোমেইনটি অবশ্যই ডটকম রাখার চেষ্টা করুন তাহলে ব্লক করে দিলেও আবেদন করে আনব্লক করা যাবে।

ব্লগ সাইট থেকে আরও অনেক ভাবে আয় করা যায় যেমন:  এডসেন্স, স্পন্সর, অ্যাফিলিয়েট, ব্লগ সাইট রেংক করিয়ে সেল করে দিয়ে ইত্যাদি।

ব্লগিং করে ভালো ইনকাম করতে হলে আপনাকে অবশ্যই  ধীরে ধীরে একটা ভালো লেখ হওয়ার চেষ্টা করতে হবে। কারন ব্লগিং মূলত লেখকদের কাজ। একটা কথা আছে কন্টেন্ট ইজ কিং।  আপনার জীবনকে সুন্দর করে গড়ে তোলার জন্য তেমন আপনি অনেক অনেক জ্ঞান অর্জন করে তারপর সেগুলোকে আউটপোট দিয়ে সবার কাছে পরিচিতি লাভ করেন। তেমনি ভাবে একটা ব্লগ সাইটের লেখা তারপর পরিচিতি গঠিয়ে থাকে আর পরিচিতি কে গঠায় একজন লেখক যাবে আমরা ব্লগার বলে থাকি। আর আপনাকে ব্লগারের পরিচিতি পেতে হবে অবশ্যই লেখালেখি করতে হবে করতে করতে শিখতে হবে।

ব্লগিং করে আয় করতে হলে আপনাকে এসইও এক্সপার্ট হতে হবে না । তবে যদি এক আয়কে আপনি প্রফেশনাল পর্যায়ে নিতে চান তবে অবশ্যই আপনাকে এসইও এক্সপার্ট হতে হবে?

অনেকে সময়  দেখা যায় এসইও এক্সপার্ট হায়ার করে নিজের ব্লগ সাইটকে এসইও করে গুগলের প্রথম পজিশনে নিয়ে আসে কিন্ত আপনি যদি একজন প্রফেশনাল ভাবে ব্লগিং করতে চান তাহলে অবশ্যই এসইও জানতে হবে তাছাড়া এই সেক্টরে বেশি দিন টিকতে পারবেন না।

No comments:

Post a Comment